মেয়ে এবং ছেলেদের শারীরিক পরিবর্তনের লক্ষণ সমুহ


ছেলে মেয়েদের শারিরীক পরিবর্তন হবার সময় কিছু আলামত বা লক্ষণ দেখা যায়।অবশ্য সকলে সেই আলামত চিহ্নিত করতে পারে না।তবে সাধারণত যে লক্ষণগুলো দেখে ছেলে মেয়ের বয়:সন্ধি বুঝা যায় তার মধে রয়েছে। মেয়েদের ক্ষেত্রে শারীরিক পরিবর্তন এর গুরুত্বপূর্ণ বিষয় গুলো হলো-স্তন বৃদ্ধি। ভারী আর বোটার মতো একটা অংশ গড়ে উঠবে যাকে ইংরেজিতে বলা হয় নিপল (nipple)। যোনি, জরায়ু এবং ডিম্বাশয়। শ্রোণিদেশে লোম অথবা পিউবিক হেয়ার। ও বাহুমূলের নিচে লোম। রজঃচক্র।দেহের আকার, মেদ। কণ্ঠের পরিবর্তন ইত্যাদি বিষয় গুলো দেখা দিলে বুঝতে হবে মেয়েদের বয়:সন্ধি শুরু হছে।এসময় আরো কিছু অস্বাভাবিক আচার আচারণও করে থাকে মেয়েরা।

ছেলেদের ক্ষেত্রে শারীরিক পরিবর্তন অবশ্য একটু স্বাভাবিক।যখন ছেলেদের শারিরিক পরিবর্তন শুরু হয় তখন সারাধরণ সমস্ত শরীর, বাহুমূলের নিচে ও মুখে লোম গজাতে থাকে। শুক্রাশয়ের আকার ও কাজের ধরণ একটু আলাদা হয়ে যায়।মন উড়ু থাকে। শ্রোণিদেশে লোম অথবা পিউবিক হেয়ার দেখা যায়।আওয়াজ পরিবর্তন অর্থাৎ কণ্ঠস্বরে গম্ভীর ভাব লক্ষ করা যায়।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me