হৃদযন্ত্র ভালো রাখে পছন্দের গান


মন খারাপের দাওয়াই হিসেবে গান দীর্ঘদিন থেকেই ব্যবহার হয়ে আসছে। গান শুনে অনেকের মনে প্রশান্তি আসে। তবে হৃদযন্ত্রের সুস্থতায়ও সঙ্গীত ইতিবাচক প্রভাব ফেলে। ইউরোপের চিকিৎসাবিজ্ঞানীদের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, পছন্দসই সঙ্গীত মানুষের হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে। হৃদরোগ নিরাময় করতেও এর রয়েছে কার্যকর ভূমিকা। খবর ন্যাশনাল পোস্টের।


সম্প্রতি আমস্টারডামে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজির সর্বশেষ বার্ষিক কংগ্রেসে এ গবেষণার ফল উপস্থাপন করা হয়। এতে বিজ্ঞানীরা বলেন, ‘প্রিয় সুর ও সঙ্গীত আমাদের মস্তিষ্কে এনডরফিন নামের হরমোন নিঃসরণ বাড়ায়, যা কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য উপকারী।’


৭৪ জন হৃদরোগীর ওপর চালানো এ গবেষণায় বিজ্ঞানীরা তাদের তিনটি দলে ভাগ করেন। এক ভাগ কেবল তাদের জন্য নির্ধারিত ব্যায়াম করে যায় নিয়মিত। দ্বিতীয় দলটিকে প্রতিদিন ৩০ মিনিট করে কেবল গান শুনতে দেয়া হয়। অন্য দলটিকে নিয়মিত ব্যায়াম ও গান দুটোই চালিয়ে যেতে বলা হয়। কিছুদিন পর দেখা যায়, তৃতীয় দলটির সদস্যদের ব্যায়াম করার সক্ষমতা বেড়েছে গড়ে ৩৯ শতাংশ। ব্যায়াম ও সঙ্গীত একত্রে তাদের কার্ডিওভাসকুলার সিস্টেমের উন্নতি করেছে। প্রথম দলের সদস্যদের গড় শারীরিক সক্ষমতা বেড়েছে ২৯ শতাংশ আর যারা কেবল গান শুনেছেন তাদের ব্যায়াম করার সক্ষমতা গড়ে বেড়েছে ১৯ শতাংশ।


গবেষক দলটির প্রধান অধ্যাপক ডেলিজানিন ইলিক বলেন, ‘আমরা যখন আনন্দদায়ক সঙ্গীত শুনি, তখন আমাদের মস্তিষ্কে বিভিন্ন হার্টবান্ধব হরমোন নিঃসরণ বাড়ে। হৃদযন্ত্রের সুস্থতার জন্য বিষয়টি সহায়ক।’


এখন প্রশ্ন হলো, কোনো ধরনের সঙ্গীত শুনতে হবে। এ প্রসঙ্গে ইলিক বলেন, আনন্দবোধ ও প্রশান্তি জাগায় এ ধরনের যেকোনো সঙ্গীত। হেভি মেটালের মতো সঙ্গীত এড়িয়ে চলার পরামর্শ তার। কারণ এতে স্নায়ুর ওপর চাপ বাড়ে।


তিনি আরো বলেন, লিরিকস ছাড়া গানই বেশি কার্যকরী। কারণ গানের কথা আমাদের আবেগকে নানাভাবে প্রভাবিত করতে পারে। গবেষণাটি হৃদরোগীদের নিয়ে করা হলেও অধ্যাপক ইলিক মনে করেন, সুস্থ মানুষের হার্ট ভালো রাখতেও একই রকমভাবে সাহায্য করবে পছন্দসই সঙ্গীত।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me