সকালের নাস্তায় তেলে ভাজা খাবারকে না বলুন


সময় বাঁচাতে সকালের নাস্তায় আমরা সাধারণত তেলে ভাজা খাবার অথবা ফাস্ট ফুড খেয়ে থাকি। কিন্তু এই অভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়। পুষ্টি বিশেষজ্ঞদের মতে এই ধরণের তৈলাক্ত খাবার দ্বারা একটি দিন শুরু করা মোটেও যুক্তিসঙ্গত নয়। খবর খালিজ টাইমসের।


কলোম্বিয়া এশিয়া হাসপাতালের পুষ্টি বিশেষজ্ঞ আম্বিকা শর্মা খাবারের একটি তালিকা প্রকাশ করেছেন, যে খাবারগুলো সকালের নাস্তায় অবশ্যই এড়িয়ে চলা উচিত। 


প্রথমত, তেলে ভাজা খাবার, ঘি, দই এগুলোকে যথাসম্ভব বর্জন করুন।


যারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের হলে থাকেন বা বাইরে হোটেলে নাস্তা করেন দ্বিতীয় সতর্কতাটি তাদের জন্য। এই শ্রেণীর জন্য পুরি, আলু পরোটা খুব পরিচিত খাবার। তবে এই খাবার মোটেও স্বাস্থ্যসম্মত নয়। যদি এ ছাড়া তাদের জন্য অন্য কোনো ব্যবস্থা না থাকে, তবে খাবারের অতিরিক্ত তেল কাগজ অথবা টিস্যু দিয়ে মুছে ফেলুন।



তৃতীয়টি হলো, জাঙ্ক ফুড জাতীয় খাবার যেমন চিপস, ফ্রাইড ফাস্ট ফুড এবং কোমল পানীয় থেকে দূরে থাকুন। মিষ্টি জাতীয় খাবার যেমন, ক্যান্ডিও সকালের খাবারের তালিকা থেকে বাদ দিন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me