কম ঘুমানোর বিপত্তিগুলো


চোখের নিচে কালো দাগ, মুখে ব্রণ, ক্লান্তির ছাপ ইত্যাদি নানা চিহ্ন নির্ঘুম রাতের কথাই জানান দেয়। পর্যাপ্ত ঘুম না হলে শরীরের অন্যান্য ক্ষতিও হয়।

সম্প্রতি ২০ ব্যক্তির ওপর গবেষণা করে দেখা গেছে, না ঘুমানোয় তাদের চেহারা খারাপ হতে শুরু করেছে। আবার ঠিকঠাক ঘুমালে ফিরে আসছে লাবণ্য। স্টকহোম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস্তে লাউডার জানিয়েছেন, ঘুম ভালো না হলে হতাশা কিংবা নৈরাশ্যের মাত্রা বাড়ে

স্ট্রোকের ঝুঁকি: ২০১২ সালের এক গবেষণায় দেখা গেছে, যাদের স্ট্রোক করার পারিবারিক ইতিহাস আছে অথবা যারা স্থূল এবং হার্টের সমস্যায় ভুগছেন, তাদের জন্য নির্ঘুম রাত কাটানোটা ঝুঁকিপূর্ণ। দিনে ন্যূনতম ৬ ঘণ্টার কম ঘুমালে তাদের স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় চার গুণ।

ওজন বৃদ্ধি: ২০১২ সালে ১৮ রকম গবেষণায় দেখা গেছে ৬ ঘণ্টা বা তার কম সময় ঘুমালে শরীরের ওজন বৃদ্ধি পায়। কারণ কম ঘুম বেশি এবং অপ্রয়োজনীয় খাবার গ্রহণের প্রতি আগ্রহ বাড়ায়। পর্যাপ্ত সময় চোখ বন্ধ না থাকা অথবা না ঘুমানোর কারণে বিশেষ ধরনের হরমোন তৈরি হয়, যা রুচির পরিবর্তন ঘটায়। এতে ঘ্রেলিন নামক এক ধরনের হরমোনের উদ্ভব ঘটে, যার কারণে ঘন ঘন ক্ষুধা পায়।

ডায়াবেটিস বাড়ায়: হেলথ ডট কম জানিয়েছে, কম ঘুম ডায়াবেটিসের মাত্রা বাড়ায়। কারণ কম ঘুম শরীরে ইনসুলিন প্রতিরোধের পরিমাণ বৃদ্ধি করে। ফলে ইনসুলিনের কার্যকারিতা ঠিক থাকে না, যা ডায়াবেটিস বৃদ্ধির কারণ। স্মৃতিশক্তি হ্রাস: ২০১৩ সালের গবেষণায় দেখা গেছে, কম ঘুম স্মৃতিশক্তি বাড়ায়। এটা সহজেই বোঝা যাবে ক্লান্তিকালীন বিভিন্ন বিষয় ভুলে যাওয়ার কথা মনে হলে। মস্তিষ্কের বিশেষ পরিবর্তনের কারণে এমনটা ঘটে থাকে।

হাড়ের ক্ষয়: গবেষকদের ধারণা, টানা কম ঘুমের কারণে হাড়ের ক্ষতি হয়। এতে হাড়ের অভ্যন্তরীণ খনিজের ঘনত্বের তারতম্য ঘটে। যে কারণে কম ঘুমে হাড়ে এক ধরনের অবসাদ অনুভূত হয়।

ক্যান্সার: ৬ ঘণ্টা বা তার চেয়ে কম ঘুম ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলেও ২০১০ সালের এক গবেষণায় দেখা গেছে। এ গবেষণায় অংশ নেয়া ১ হাজার ২৪ জনের মধ্যে ৩৩৮ জনের ক্যান্সারের আলামত পাওয়া গেছে, যারা ৬ ঘণ্টার কম ঘুমাতেন।

হূদযন্ত্রের সমস্যা: কম ঘুমের ক্ষতি পূরণ করতে শরীর অতিমাত্রায় বিভিন্ন রসায়ন ও হরমোনের উত্পত্তি ঘটায়, যা হূদযন্ত্রের রোগের কারণ হয়ে দাঁড়ায়।

আয়ু কমায়: গবেষকরা ঘুমের একটা আদর্শ সময় বিবেচনা করছেন সাড়ে ৬ থেকে সাড়ে ৭ ঘণ্টা। যারা এর কম সময় ঘুমে ব্যয় করেন, তাদের সমস্যারও অন্ত নেই বলতে গেলে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me