ত্রিভুজ প্রেমের ফাঁদ থেকে নিজেকে সামলে নেয়ার ৫টি ধাপ!

বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার পর থেকে আপনার খুব ভালো কিছু বন্ধু হয়ে গিয়েছে, গত একটি বছর পার করে দিয়েছেন ঘোরাঘুরি আর আনন্দ করেই। বন্ধুত্বটাকে আশীর্বাদ মনে হতো আপনার। কিছুদিন আগে বন্ধুদের মধ্যেই একটি ছেলেকে ভালোবেসে সম্পর্কেও জড়িয়েছেন আপনি। কিন্তু এর পরেই ঘটেছে বিপত্তি। আপনি সম্পর্কে জড়ানোর পর পরই আপনার আরেক বন্ধুর আচরণের পরিবর্তন হয়ে গেলো। কথায় কথায় আপনাকে খোঁচা মারে, কিছুটা এড়িয়ে চলে, আবার মাঝে মাঝে বেশ আপত্তিকর কথাবার্তাও বলে। একটা সময়ে আপনি বুঝে গেলেন আপনি ত্রিভুজ প্রেমের ফাঁদে পরেছেন!

জীবনের যে কোনো ধাপে এসেই আপনি ত্রিভুজ প্রেমের ফাঁদে পড়তে পারেন। সেটা হতে পারে আপনি একই সঙ্গে দুজনকে ভালোবেসে ফেলেছেন অথবা এমনও হতে পারে যে দুজন ব্যক্তি আপনার প্রেমে পড়েছেন। দুটি পরিস্থিতিই বেশ বিব্রতকর এবং নানান রকম সমস্যা সৃষ্টির জন্য দায়ী। আসুন দেখে নেয়া যাক ত্রিভুজ প্রেমের সমস্যা সামলে নেয়ার ৫টি উপায়।

নিজের মনকে জিজ্ঞেস করুন

আপনি যদি এক সঙ্গে দুজনের সাথে সম্পর্কে জড়িয়ে যাওয়ার পরিস্থিতি হয় কিংবা একই সঙ্গে দুজন ব্যাক্তি আপনাকে ভালোবাসার প্রস্তাব দেয় তাহলে নিজের মনের সাহায্য নিন। যেহেতু যে কোনো একজনকেই বেছে নিতে হবে তাই নিজের মনকে প্রশ্ন করুন যে কাকে আপনি বেশি ভালোবাসেন অথবা কার প্রতি আপনার আগ্রহ আছে। বর্তমান ও ভবিষ্যতের সব দিক চিন্তা করেই সিদ্ধান্ত নিন। কারণ আপনার সিদ্ধান্তের উপর নির্ভর করবে আপনার ভবিষ্যত।

যোগাযোগ কমিয়ে দিন

যদি ত্রিভুজ প্রেমের জটিলতায় যেতে না চান তাহলে যে ব্যক্তিটিকে আপনি ভালোবাসেন না কিংবা যার সাথে সম্পর্কে যেতে চান না তার সাথে যোগাযোগ কমিয়ে দিন। কারণ যোগাযোগ করলে সম্পর্ক আরো গভীর হয়। হতে পারে সে আপনার খুব কাছের কোনো বন্ধু। কিন্তু ত্রিভুজ প্রেমের সম্পর্ককে প্রশ্রয় দিয়ে তার এবং আপনার দুজনেরই মানসিক চাপে ভুগতে হবে। তাই ভবিষ্যতের মানসিক জটিলতা এড়ানোর জন্য আগে থেকে যোগাযোগ কমিয়ে দেয়া উচিত এবং এড়িয়ে চলা উচিত।

সৎ থাকুন

ত্রিভুজ প্রেমের ক্ষেত্রে নিজের কাছে সৎ থাকা বেশ কঠিন হয়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রেই এ সময়ে মানুষ নিজের সাথে এবং নিজের ভালোবাসার মানুষটির সাথে প্রতারণা করে। দুজন মানুষের কাছে এক সঙ্গে প্রাধান্য পেয়ে দ্বিধা ও সিদ্ধান্তহীনতায় ভোগে বেশিরভাগ মানুষ। ফলে দুজনের সাথেই সম্পর্ক চালিয়ে যাওয়া কিংবা একজনকে ছেড়ে আরেকজনের কাছে চলে যাওয়ার মত সমস্যাগুলো দেখা দেয়। তাই ত্রিভুজ প্রেমের ফাঁদে পড়লে নিজের কাছে সচ্ছ থাকুন এবং সততা বজায় রাখুন। এটাই আপনাকে রক্ষা করবে এই চোরাবালি থেকে।

কথা বলুন

যোগাযোগ কমিয়ে দেয়ার পরেও যদি দেখেন যে ত্রিভুজ প্রেম নিয়ে সমস্যায় পড়ছেন তাহলে যে ব্যক্তির কিংবা ব্যক্তিদ্বয়ের জন্য সমস্যা হচ্ছে তাদের সাথে সরাসরি এ ব্যাপারে কথা বলুন। তাদেরকে বুঝিয়ে বলুন যে আপনি কী চাইছেন। তাদের ভবিষ্যতের কথা ভাবতে বলুন এবং সরাসরি বলে দিন যে আপনি এই সম্পর্কে আগ্রহী নন। সরাসরি কথা বলে অনেক সমস্যাই সমাধান করা সম্ভব।

নিজেকে মানসিক ভাবে শক্ত রাখুন

ত্রিভুজ প্রেমের ক্ষেত্রে যে কোনো একজন ব্যক্তি কষ্ট পাবেই। আকস্মিক কষ্টে অনেকেই ভেঙে পরে এবং অনেক রকম অঘটন ঘটিয়ে ফেলার সম্ভাবনা থাকে। আপনি যখন ত্রিভুজ প্রেমের ফাঁদে পড়ে যাবেন তখন নিজের মনকে যে কোনো পরিস্থিতির জন্য শক্ত রাখার চেষ্টা করুন। কারণ আপনি যদি মনকে শক্ত রাখতে না পারেন তাহলে হঠাৎ আবেগপ্রবণ হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে নেয়ার সম্ভাবনা থাকে। তাই যে কোন পরিস্থিতিতেই মনকে শক্ত রাখুন এবং নিজের সিদ্ধান্তে অনড় থাকুন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me