কর্মক্ষেত্রে অহংকার হীনমন্যতার পরিচায়ক


ভাবছেন এটা কি বিষয়? নিজের গভীরে ভালো করে তাকিয়ে দেখুন, হয়তো আপনার মাঝেই লুকিয়ে আছে এই ক্ষুদ্র ব্যাপারটি। কেবল ক্ষুদ্র নয়, একই সাথে ব্যক্তিত্বহানির কারণও এই অহংকার। নিজের কাজকে সবার সেরা মনে করা, অন্যদের কাজকে গুরুত্ব না দেয়া, নানাভাবে অন্য সহকর্মীদের কাজে বাঁধা সৃষ্টি করা, সকলকে তার প্রাপ্য সম্মান না দেয়া...ইত্যাদি সবই করে থাকেন নিজেকে নিয়ে অহংকারে ভোগা মানুষটি। এবং অবশ্যই সেসব কোনো ভালো কাজ নয়।

কেন এই অহংকার?

কিন্তু আসলে কি কারণ এমন মাত্রা অতিরিক্ত অহংকারের পেছনে? কেবলই কি আত্ম গরিমা? নাকি অন্য কিছু? তবে মনোবিজ্ঞানীরা বলে থাকেন, কর্মক্ষেত্রে মাত্রা অতিরিক্ত অহংকার যারা প্রদর্শন করেন, তাঁরা মূলত ভুগে থাকেন হীনমন্যতায়। তাদের সর্বদাই মনে হয় যে অন্যদের কাজ তাদের চাইতে ভালো, অন্যরা তার চাইতে সেরা। আর ঠিক সেই কারণেই নিজেকে তাঁরা তুলে ধরতে চান অতিরিক্ত অহংকার প্রদর্শনের মাধ্যমে। এক পর্যায়ে তাঁরা এই মিথ্যা অহংকারেই বিশ্বাস করতে শুরু করেন, এবং তাদের কারণে বিনষ্ট হতে থাকে অফিসে কাজ করার পরিবেশ। এই ধরনের সুপ্ত হীনমন্যতায় ভোগা ব্যক্তিরা অন্য সহকর্মীদের কাজকে বিনষ্ট করার জন্য সর্বদা সচেষ্ট থাকেন। শুধু তাই নয়, অন্য কেউ যেন কখনো সেরা হতে না পারে সেই চেষ্টাও তাদের মাঝে থাকে পুরো মাত্রায়। বেশ কিছু সমীক্ষা চালিয়ে মনো বিজ্ঞানীরা দেখেছেন যে আত্ম গরিমায় ভোগা কর্মীদের কর্মদক্ষতা ক্রমশ কমতে থাকে, এবং এক পর্যায়ে তাঁরা কাজ হতেও বহিষ্কৃত হয়। অবশ্য এটাই স্বাভাবিক, কেননা এই ধরনের কর্মীদের কারণে তার কর্মস্থলকে সম্মুখীন হতে হয় নানান রকম সমস্যার।

কি করে জানবেন আপনি কর্মক্ষেত্রে অহংকারী কিনা?
  • আপনি কি কর্মক্ষেত্রে অন্য কারো উন্নতি সহ্য করতে পারেন না?
  • কাজের ব্যাপারে কারো একটি ভালো উপদেশও কি আপনার কাছে কটু মনে হয়?
  • অফিসে বেশিরভাগ সহকর্মী কি আপনাকে এড়িয়ে চলতে চায়?
  • প্রায়ই কি আপনার ইগো সমস্যা হয় কলিগদের সাথে?
  • আপনি কি সকলের আগে নিজের কাজটাই প্রদর্শন করতে চান বসকে? অন্য কারো খুব গুরুত্বপূর্ণ কাজকেও কি আপনার জরুরি মনে হয় না?

উপরের এই প্রশ্ন গুলো উত্তর যদি হ্যাঁ হয়ে থাকে, তাহলে আপনি (কিংবা অন্য যে কেউ) কর্মক্ষেত্রে অহংকার করবার মতন মানসিক সমস্যায় ভুগছেন। এবং অতি সত্বর এই ব্যাপারটি থেকে আপনার বের হয়ে আসার চেষ্টা করা উচিত। প্রয়োজন হলে পেশাদার সাইকোলজিসটের সাহায্য নিতে হবে। কেননা হীনমন্যতা হতে উৎপন্ন এই অহংকার অচিরেই আপনাকে কর্মহীন করে দিতে পারে!

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me