যে ৫টি কাজ নষ্ট করে দেয় একটি সুন্দর সম্পর্ক!

একটি সুন্দর ভালোবাসার সম্পর্ক আপনার জীবনকে আনন্দে ভরিয়ে দিতে পারে। ভালোবাসার মানুষটির সাথে কিছুক্ষন সময় কাটালেই খুশিতে ভরে ওঠে মন। দুজনের মধ্যে মনের মিল থাকলে সম্পর্কটাও হয়ে ওঠে সুন্দর ও সহজ। কিন্তু একটি সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যেতে পারে আপনারই কিছু কাজের কারণে। নিজের মনের অজান্তেই হয়তো আপনি এমন কিছু করছেন যা আপনার ও আপনার ভালোবাসার মানুষটির সুন্দর সম্পর্কের মাঝে কাঁটা হয়ে বিঁধে যাচ্ছে। আসুন জেনে নেয়া যাক একটি সুন্দর সম্পর্ককে নষ্ট করে দেয় এমন ৫টি কাজ সম্পর্কে।

সন্দেহ করা

সঙ্গী কি করছে, কোথায় যাচ্ছে, কার সাথে ফোনে কথা বলছে সব কিছু নিয়েই কি আপনি সন্দেহ করেন? তাহলে আপনি নিজেই নষ্ট করছেন আপনার সুন্দর সম্পর্কটি। আপনার সঙ্গীর উপর আপনি আস্থা রাখতে না পারলে সেও আপনাকে সম্মান করতে পারবে না। আর আরেকটি কথা মনে রাখা ভালো যে কাউকে জোর করে সম্পর্কের জালে বেঁধে রাখা যায় না। বরং তাকে পূর্ণ স্বাধীনতা দিয়ে তার ভালোবাসা জেতার চেষ্টা করুন। তাহলে সম্পর্ক অটুট থাকবে সারা জীবন।

অতিরিক্ত কাজ করা

সারাদিনই কি অফিসে, ঘরের কাজে কিংবা ব্যবসায় কেটে যায় আপনার? মানুষের জীবনে অর্থের প্রয়োজন অনস্বীকার্য। কিন্তু সম্পর্কের গুরুত্বও কোনো অংশে কম নয়। অফিসের কাজ অফিসেই সেরে আসুন। আর বাসায় ফিরে সময় দিন আপনার ভালোবাসার মানুষটিকে। তাকে নিয়ে মাঝে মাঝেই ঘুরতে চলে যান দূরে কোথাও।

অবহেলা করা

কোনো ক্ষেত্রেই সঙ্গীকে অবহেলা করা ঠিক হবে না। কারণ সঙ্গী যদি কখনো বুঝতে পারে যে তাকে অবহেলা করা হচ্ছে তাহলে সম্পর্কে চির ধরবে। তাই সকল ক্ষেত্রেই সঙ্গীর মতামত নিন ও মতামতের গুরুত্ব দিন। কোনো বিষয়ে দুজনে এক মত হতে না পারলেও তাকে বুঝিয়ে বলুন কেন একমত হতে পারছেন না। তাহলে দুজনের সুন্দর সম্পর্ক অটুট থাকবে।

ক্ষমা না করা

দুটি মানুষ একটি সম্পর্কে বাঁধা থাকলে ছোট খাটো অনেক বিষয় নিয়েই মনোমালিন্য হতে পারে। আর ঝগড়াঝাঁটি হলে অনেকেই মনের অজান্তেই অনেক আপত্তিকর কথা বলে ফেলে অথবা সিদ্ধান্ত নিয়ে ফেলে। এধরণের পরিস্থিতির সৃষ্টি হলে দুজনেরই ক্ষমাশীল হতে হবে। কারণ ছোট খাটো ভুল গুলোকে ক্ষমা না করে দিলে সেগুলোই ধীরে ধীরে সম্পর্ক নষ্ট করে দেয়। তাই সঙ্গীর সাথে কোনো আপত্তিকর আচরণ করলে ক্ষমা চেয়ে নিন এবং সঙ্গী কোনো ভুল করলে তাকে ক্ষমা করে দিন।

পরিবারের সদস্যদের সাথে অতিরিক্ত সময় কাটানো

আমাদের দেশের প্রেক্ষাপটে দেখা যায় যে স্বামী স্ত্রী দুজনেই পরিবারের সাথে অতিরিক্ত সময় কাটাতে গিয়ে নিজেদেরকে দেয়ার মতো আলাদা সময় পায় না। কোথাও গেলে পুরো পরিবারসহ যাওয়া কিংবা ঘরের ভেতরেও পুরো পরিবারের সাথে এক সঙ্গে সারাক্ষণ সময় কাটালে আপনার ভালোবাসার মানুষটির সাথে আলাদাভাবে রোমান্টিক সময় কাটানোর সুযোগ হয় না তেমন একটা। ফলে নিজেদের মধ্যে ধীরে ধীরে দূরত্ব তৈরী হয়। তাই পরিবারের সাথে সময় কাটানোর পাশাপাশি নিজেদের জন্যও কিছু বিশেষ সময় রাখুন। তাহলে দুজনের সম্পর্কটা চির সবুজ থাকবে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me