যেই ৫টি উপায়ে দূর করবেন ভালোবাসার মানুষটিকে হারানোর ভয়

মেয়েটির সাথে সম্পর্কে জড়িয়েছেন পাঁচ ছয় মাস হলো। এরই মধ্যে দুজন দুজনার আপন হয়ে গিয়েছেন। সারাদিন ঘুরাঘুরি, গল্প, খাওয়া দাওয়া করে বেশ সুন্দর ভাবেই কেটে যাচ্ছে দিন গুলো। কিন্তু এত ভালোবাসেন যাকে সে যদি আপনাকে ছেড়ে চলে যায়? আপনার সাথে সম্পর্ক ভেঙ্গে দিয়ে যদি সে অন্য কারো হয়ে যায়? এই ভয়টি সবসময়েই আপনাকে তাড়া করে ফেরে। আর এই অহেতুক ভয়ের থেকেই সম্পর্কে সৃষ্টি হয় বিভিন্ন রকমের জটিলতা। আর এই ভয়ের কারণে অনেক সময় সম্পর্কটাই ভেঙ্গে যাওয়ার মত পরিস্থিতির সৃষ্টি হয়। আসুন ভালোবাসার মানুষটিকে হারিয়ে ফেলার ভয় কাটিয়ে ওঠার ৫টি উপায় জেনে নেয়া যাক।

সঙ্গীর সাথে কথা বলুন

আপনি যাকে হারানোর ভয় করছেন তার সাথেই কথা বলুন এ ব্যাপারে। তাকে বুঝিয়ে বলুন যে তাকে আপনি কতটুকু ভালোবাসেন এবং তাকে আপনার জীবনে প্রয়োজন। তাকে এটাও বলুন যে আপনার মনে ভয় হচ্ছে যে আপনি তাকে হারিয়ে ফেলবেন। কিন্তু সেই সঙ্গে তাকে এটাও বলুন যে আপনি জানেন যে আপনার এই ভয় অযৌক্তিক এবং তার উপর আপনার পূর্ণ বিশ্বাস আছে। কিন্তু তার পরেও এই ভয়টা আপনি মন থেকে দূর করতে পারছেন না। সঙ্গীর সাথে এ ব্যাপারে আলোচনা করলে আপনার সঙ্গী আপনাকে অভয় দেবে এবং এতে আপনার মনের ভয় অনেকটাই দূর হয়ে যাবে।

বিশ্বাস করুন

যখনই আপনার মনে আপনার সঙ্গীকে হারিয়ে যাওয়ার ভয় ঢুকবে তখনই মনে প্রাণে আপনার সঙ্গীকে বিশ্বাস করার চেষ্টা করুন। সঙ্গী যদি রহস্যময় আচরণও করে তাহলেও সব কিছুরই ইতিবাচক ব্যাখ্যা দিন মনকে। জোর করে যেহেতু কাউকে আটকে রাখা যায় না তাই বিশ্বাসের বাঁধনে বেঁধে ফেলুন সঙ্গীকে। আপনার ভালোবাসার মানুষটি যদি দেখে যে আপনার তাকে বিশ্বাস করেন তাহলে আপনার বিশ্বাস ভাঙ্গতে চাইবে না সে কখনোই।

আত্মবিশ্বাস বাড়ান

আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করুন। নিজের মনকে নিজে ব্যাখ্যা দিন যে আপনি কেন আপনার ভালোবাসার মানুষটির সঙ্গী হিসেবে যোগ্য। আত্মবিশ্বাস থাকলে ভালোবাসার মানুষটিকে হারানোর ভয় থাকে না। শুধু শুধু ভয় না করে কিভাবে সম্পর্কটাকে আরো সুন্দর করা যায় সেটা নিয়ে ভাবুন।

নিজেকেও সময় দিন

দিনের পুরো সময়টুকু ভালোবাসার মানুষটিকে দিয়ে ফেলেন অনেকেই। কিন্তু একটি মানুষ যখন আপনার সারা দিনের পুরো সময়টা জুড়ে থাকে তখন তার উপর এক ধরণের নির্ভরতা সৃষ্টি হয়ে যায় মানুষের। আর এই নির্ভরতার কারণে হারানোর ভয়টা বেশি হয়। কারণ হঠাৎ করে সেই মানুষটি চলে গেলে তাকে ছাড়া জীবন কেমন হতে পারে তা কল্পনা করার মত মানসিক শক্তিও থাকে না তখন নিজের। তাই নিজের জন্য কিছুটা সময় রাখুন। এই সময়টাতে নিজেকে নিয়ে ব্যস্ত সময় কাটান। বন্ধুদের নিয়ে বেড়াতে যেতে পারেন কিংবা পছন্দের কোনো সিনেমা দেখে ফেলতে পারেন ঘরে বসেই। অথবা সৌন্দর্য চর্চা করে কাটিয়ে ফেলতে পারেন সময়টুকু। মাঝে মাঝে একা একাই ঘুরে আসুন কোনো মার্কেট থেকে। তাহলে নিজের উপর নির্ভরতা বাড়বে।

ব্যস্ত থাকুন

সব সময়েই ব্যস্ত থাকার চেষ্টা করুন। অলস সময় কাটালে মানুষের মনে নানান রকমের দুশ্চিন্তা ও ভয় ঢুকে যায়। চিন্তা করার অনেক বেশি সময় পাওয়া যায় বলে এলোমেলো চিন্তা খেলে মাথায়। তাই চাকরী, পড়াশোনা কিংবা ছোটখাটো কাজ কর্ম নিয়ে নিজেকে ব্যস্ত রাখুন সব সময়।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me