মেয়ে তুমি শিউলি ফুল


স্নিগ্ধ, শুভ্র কাজল কাল নয়ন তোমার,

ঐ চাহনিতে ফুটে সহস্র শিউলি ফুল।

ফুল ! সে তো ফুল নয়; শুধু ফুলই নয়,

ওরা যেন তোমারই প্রতিবিম্ব।

বলে কথা কেবলই তোমার॥

আমার শিউলি বাগান ভরে গেছে ফুলে ফুলে ‌-

আমার শিউলি বাগান ভরে আছে "তুমিতে";



যেদিকে তাকাই শুধু তুমি আর তুমি।

ছড়াও তুমি সুবাস ক্ষণে ক্ষণে।

করে নৃত্য মাতাও তুমি মম চিত্ত,

কথায় তোমার প্লাবণ উঠে,

হয় মনে, যাবে ভেসে সব ঐ সুবাসের ঢেউয়ে ॥

মেয়ে তুমি শিউলি ফুল।



দেব খোঁপায় তোমার কোন ফুল?

শিউলি না হাস্নাহেনা?

নাকি গোলাপ?



চাও যা, পাবে তা – তবে কেন কর "না"?

মেলে আঁখি, তাকাও তুমি

রেখো না করে দৃষ্টি অবনত!



কিসের এত সঙ্কা? কিসের সংকোচ?



আছি আমি সাথে তোমারই।

আছ তুমি মিশে অস্তিত্বে আমারই –

সদা সর্বদাই॥

মেয়ে তুমি শিউলি ফুল।



ফুলের মতই স্নিগ্ধ, পবিত্র, সুবাসময় ।

থাক তুমি পাশে, হেসে হেসে॥



তোমার ঐ মুচকি হাসিতে ঝড়ে অজস্রমুক্তা !

বানিয়ে দেব মালা তোমায় দিয়ে ঐ মুক্তা !

মেয়ে তুমি আমার ।

আমার শিউলিফুল॥

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!