ড্রাইভিংয়ে নারীদের সন্তান ধারণের ক্ষমতা নষ্ট হয়: সৌদি ফতোয়া



ঢাকা : মেয়েদের ড্রাইভিং আইন করে নিষিদ্ধ হয়েছে সৌদি আরবে। সেই দেশের মেয়েরা ঘোষণা দিয়ে সেই আইন ভাঙতে গাড়ি নিয়ে রাজপথে নামার পরিকল্পনা আটে। দেশটির সংগ্রামী-স্বাধীনচেতা মেয়েদের রুখতে মেয়েদের গাড়ি ড্রাইভিং নিয়ে অদ্ভুত এক ফতোয়া জারি করেছেন সৌদি আলেম শেখ সালেহ আল-লোহাইদান। ড্রাইভিং করলে নারীদের সন্তান উৎপাদন ক্ষমতা নষ্ট এবং নানা শারীরিক জটিলতা হয় বলে ঘোষণা করেছেন তিনি।

তিনি বলেন, ‘মেয়েরা গাড়ি চালাতে তাদের প্রজনন ক্ষমতা নষ্ট ও নিতম্ব উপরে উঠে আসাসহ নানা কঠিন শারীরিক জটিলতা দেখা দেয়। কাজেই তাদের গাড়ি না চালানোই ভাল।'

গত ২৬ অক্টোবর থেকে সৌদি আরবে মেয়েদের ড্রাইভিং করার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। দীর্ঘ দুই দশক আন্দোলনের পর সৌদি আরবের মেয়েরা এই অধিকার অর্জন করেন। এখন থেকে দেশটির নারীরা নিজস্ব ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me