সকালের নাশতার উপকারিতা


যেসব নারী সকালে ভালোভাবে নাশতা সারেন, অর্থাৎ প্রচুর পরিমাণে ক্যালরি খেয়ে থাকেন, তাদের শারীরিক উর্বরতা বৃদ্ধি পায়। সাম্প্রতিক এক গবেষণার ফলাফল থেকে তা জানা যায়। হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেম ও তেলআবিব ইউনিভার্সিটির পরিচালিত এক গবেষণা তথ্যটি জানিয়েছে।

গবেষণায় নিয়োজিত পুষ্টিবিদ ওরেন ফ্রয় জানিয়েছেন, ক্যালরির প্রয়োজন অবশ্যই রয়েছে। তবে ক্যালরি খাওয়ার পর এর কতটা শরীরে শোষিত হচ্ছে তার ওপর অনেক কিছুই নির্ভর করে। সকালে ক্যালরি বেশি পরিমাণে আহরণ করতে পারলে তা শরীরের মিশে যায় সহজেই।

ফ্রয় ও তার দলের সদস্যরা খাদ্য গ্রহণের সঙ্গে নারীদের বিশেষ কার্যকলাপের সম্পর্ক খুঁজতে গিয়ে এ গবেষণায় নামেন। যারা অনিয়মিত ঋতুকালীন সমস্যায় ভোগেন, তাদের সকালের খাদ্যাভ্যাসের সঙ্গে এর সম্পৃক্ততা রয়েছে বলে জানা গেছে। গবেষকরা মোট ৬০ জন নারীর ওপর এ গবেষণা পরিচালনা করেন। দুই ভাগে দলটিতে ভাগ করা হয়। এক দলকে দেয়া হয় রাতে ভারি খাবার, অন্য দলকে সকালে।

১২ সপ্তাহ পর দেখা যায়, যারা সকালে ভারি খাবার খেয়েছেন তারা ঋতুকালীন সমস্যা, যার নাম পলিসায়েস্টিক ওভারি সিনড্রোম থেকে মুক্ত হতে পেরেছেন। আর রাতে যারা ভারি খাবার খেয়েছেন তাদের কোনো উন্নতি হয়নি। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ক্লিনিক্যাল সায়েন্স নামক জার্নালে। এতে বলা হয়, সকালে ক্যালরি গ্রহণ ও তা হজম করতে পারার ফলে নারী দেহে সন্তান ধারণক্ষমতা বৃদ্ধি পায়।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me