কেন নীল চোখ বেশী আকর্ষণীয়?


সাধারণত দু’টি রঙের চোখের মণি মানুষের মধ্যে বেশি দেখা যায়, কালচে বাদামী আর নীল। কিছু মানুষের কাছে নীলরঙা চোখ বেশ আকর্ষণীয়।

সম্প্রতি চোখের মণির রঙের উপর গবেষণায় তা প্রকাশিত হয়েছে। গবেষণাটিতে পুরুষ ও মহিলাদের বিপরীত লিঙ্গের চোখের মণির রঙের প্রভাব পর্যবেক্ষণ করা হয়েছে।

এতে দেখা যায়, মহিলাদের কাছে বাদামী ও নীল উভয় রঙের মণিবিশিষ্ট চোখ সমানভাবে আকর্ষনীয়। বাদামী রঙের মণিবিশিষ্ট পুরুষের কাছেও উভয় রঙের চোখ একইভাবে আকর্ষিত হয়।

কিন্তু নীলরঙা চোখের পুরুষদের কাছে, নীলরঙা নারী অধিক আকর্ষনীয়। এটা কিছুটা অদ্ভুত শোনালেও এর পেছনে কিছু সাধারণ কারণ রয়েছে।

কারণটাও বেশ অদ্ভুত, মহিলারা সাধারণত তাদের সন্তান তার নিজের কিনা তা নিয়ে নিশ্চিত থাকে, কিন্তু পুরুষের বেলায় এর নিশ্চয়তা নেই। চোখের নীল রং মূলত “Recessive”, অর্থাৎ সন্তানের চোখের রং নীল হতে হলে তাকে মা-বাবা উভয় হতেই একটি করে নীল চোখের জন্য দায়ী জিন প্রাপ্ত হতে হবে।

ফলে কোন নীলরঙা চোখের পুরুষ ও নীলরঙা চোখের নারীর সন্তান বাদামীরঙা চোখের অধিকারী হলে বুঝতে হবে ঐ সন্তান ওই পুরুষের নয়। হয়ত পুরুষের নীলরঙা চোখ পছন্দের জন্য এটাও একটা কারণ।

অন্য আরেকটা কারণ হচ্ছে, নীলরঙা চোখের পিউপিল কিছুটা বড় বা স্পষ্ট হয়। এজন্য তাদের চোখের আবেগ অন্যদের কাছে একটু বেশীই ধরা পড়ে। আর এজন্যই হয়ত পুরুষেরা নীলরঙা চোখের নারীর প্রেমে বেশ তাড়াতাড়িই পড়ে।

সূত্র: বিবিসি ম্যাগাজিন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me