অনুভূতি জাগাবে কৃত্রিম ত্বক


ঢাকা, ২৯ এপ্রিল (টাইমস অফ বাংলা) :  কৃত্রিম ত্বক নিয়ে গবেষণায় আরেকধাপ উন্নতি করতে সক্ষম হয়েছেন যুক্তরাষ্ট্র ও চীনের গবেষকেরা। তথ্য বিবিসি খবর।

রোবটের হাতে হাত রাখলে সে তা টের পাবে, পিঠ চাপড়ে দিলে উৎসাহ পাবে আবার রোবটের গায়ে হাত তুললে সে রেগে যাবে অর্থাৎ রোবট হবে মানুষের মতো অনুভূতিসম্পন্ন। আর এ অনুভূতি জাগাবে রোবট তৈরিতে ব্যবহূত কৃত্রিম ত্বক।
গবেষকেদের দাবি, গবেষণায় অগ্রগতির ফলে মানুষের ত্বকের মতোই অনুভূতি ক্ষমতাসম্পন্ন কৃত্রিম ত্বক তৈরি করা সম্ভব হয়েছে যা ভবিষ্যতে রোবট ও ইলেকট্রনিক যন্ত্রপাতিতে ব্যবহার করা যাবে।

গবেষকেরা আশা করছেন, কৃত্রিম ত্বক রোবটের ক্ষেত্রে ব্যবহার করা হলে রোবট স্পর্শের অনুভূতি শনাক্ত করতে পারবে। ৮ হাজারেরও বেশি জিংক অক্সাইড ন্যানোওয়্যারের তৈরি ক্ষুদ্র ট্রানজিস্টর বসিয়ে এই স্মার্ট স্কিন বা স্মার্ট কৃত্রিম ত্বক তৈরিতে সফল হয়েছেন গবেষকেরা।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me