মৃত্যুর পর গুগলের তথ্য পাবে উত্তরাধিকারী!



ঢাকা,১৩ এপ্রিল ( টাইমস অফ বাংলা)- কেউ মারা গেলে তার রেখে যাওয়া স্থাবর-অস্থাবর সম্পত্তি উত্তরাধিকার সূত্রে আরেকজন পান। কিন্তু ডিজিটাল এই যুগে মানুষ অনেক গুরুত্বপূর্ণ তথ্য, নথি, ছবি, অ্যাকাউন্ট নাম্বারসহ নান গুরুত্বপূর্ণ তথ্য জমা রাখেন ইয়াহু, জিমেইল, টুইটার, মাইস্পেস, গুগল প্লাস, ফেইসবুকসহ নানা সামাজিক যোগাযোগ সাইটে। কিন্তু মারা গেলে কিংবা কোন কারণে অ্যাকাউন্টটি ব্যবহার না করলে তখন তার মূল্যবান তথ্যাদির কি হবে?

এই ভাবনা থেকেই গুগল অ্যাকাউন্ট খোলার সময় ব্যক্তির অনুপস্থিতিতে কাউকে নির্বাচিত (উত্তরাধিকারী) করার সুযোগ করে দিয়েছে।

গুগল কর্তৃপক্ষ ব্যক্তির অনুপস্থিতিতে বিশ্বস্ত কোনো বন্ধু অথবা পারিবারিক সদস্যকে তার সংরক্ষিত তথ্যের উত্তরাধিকারী নির্ধারণের পরামর্শ দেয়। ব্যক্তি চাইলে একটি নির্দিষ্ট সময় পর তার ডকুমেন্ট  চিরতরে মুছে ফেলতেও পারেন- এ সুযোগও দেওয়া হয়েছে।

অ্যাকাউন্ট ব্যবহার না করার কারণ যাই হোক, গুগল বলছে, “আমরা আপনার তথ্যের ভাগ্য নির্ধারণে আপনাকে সুযোগ করে দিচ্ছি।”

এজন্য গুগল চালু করেছে ‘ইন্যাক্টিভ অ্যাকাউন্ট ম্যানেজার’ টুল। গুগল অ্যাকাউন্টে এ টুলটি রয়েছে।

গুগল ঠিক কতো দিন পর ব্যক্তির রেখে যাওয়া তথ্য ‘ব্যবস্থাপনা’ করবে তা ব্যবহারকারীকে জানানোর নির্দেশ দেয়। ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি ইন্টারনেট জায়ান্ট অ্যাকাউন্ট খোলার সময় ব্যক্তির উল্লেখিত ওই নির্দিষ্ট সময় শেষ হওয়ার আগে ই-মেইল করে মনে করিয়ে দেবে।

ব্যবহারকারীর মৃত্যুর পর তার ডিজিটাল অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রে তেমন কোনো আইন নেই। বরং কেউ মৃত ব্যক্তির রেখে যাওয়া সংরক্ষিত তথ্য চাইলে তাকে আইনি ঝামেলায় পড়তে হয়।

মানুষ দিন দিন ইন্টারনেট নির্ভর হয়ে পড়ছে। সেজন্যই গুগলের এমন অভিনব উদ্যোগ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me