বিদেশি খাবারের কিছু রেসিপি

রে সি পি
 
বিদেশি খাবারের প্রতি ঝোঁক আছে অনেকের। কিন্তু সবসময় তো বাইরে গিয়ে খাওয়া সম্ভব হয় না। তাই বিদেশি খাবার তৈরির নিয়মগুলো জানা থাকলে সেগুলো ঘরে বসেই বানানো যায়। আজকের আয়োজনে রয়েছে বিদেশি খাবারের কিছু রেসিপি

থাই ফ্রায়েড চিকেন

উপকরণ: আস্ত মুরগি ১ কেজি, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, সয়াসস ৩ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, টেস্টিং সল্ট ১ টেবিল চামচ, চিনি দেড় চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালি: মুরগির মাংস চামড়া ফেলে বুকের দিক চিরে সব ফেলে পরিষ্কার করে নিন। এবার কাটা চামচ দিয়ে কেচে নিন। কিচেন টাওয়াল দিয়ে মুছে নিন। তেল ছাড়া সব উপকরণ দিয়ে মেখে মুরগিটা মেরিনেটের জন্য ১ ঘণ্টা রেখে দিন। এবার ডুবোতেলে অল্প আঁচে ভেজে তুলুন। তারপর টাবাজকো সস দিয়ে পরিবেশন করুন।

শাহী টুকরা

উপকরণ: পাউরুটি ৪ পিস, তেল আধা কাপ, চিনি ১ কাপ, পানি ১ কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, চেরি ১ টেবিল চামচ, ঘনদুধ আধা কেজি, পেস্তাবাদাম কুচি ২ টেবিল চামচ।
প্রণালি: পাউরুটির চারপাশের লাল অংশ ফেলে তিনকোনা করে কেটে তেলে ভেজে নিন। প্লেটে সাজিয়ে ওপরে ঘনদুধ ঢেলে দিন। দুধ টেনে গেলে আবার দিন। এবার পেস্তা, কিশমিশ ও চেরি ছিটিয়ে দিয়ে ফ্রিজে রাখুন। পরে নামিয়ে পরিবেশন করুন।

চায়নিজ সবজি কারি

উপকরণ: সবজি ৪ কাপ, চিংড়ি কিমা আধা কাপ, মুরগি কিমা ১ কাপ, তেল আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, পেঁয়াজ টুকরা ৫টি, কাঁচামরিচ ৬টি, লবণ ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কর্নফ্লাওয়ার গোলা ১ কাপ।
প্রণালি: চিংড়ি ও মুরগির কিমার সঙ্গে আদা, রসুন, সয়াসস ও গোলমরিচ মাখিয়ে রাখুন ১০ মিনিট। কড়াইয়ে তেল গরম মাখানো মাংস কিছুক্ষণ ভেজে সবজি দিন। সবজি নরম হলে ২ কাপ গরম পানি, কাঁচামরিচ ও পেঁয়াজ টুকরা দিন। শেষে কর্নফ্লাওয়ার গোলা, লবণ, চিনি ও টেস্টিং সল্ট দিন। শেষে সাজিয়ে পরিবেশন করুন।

প্রন বল স্পেশাল প্যালেট

উপকরণ: চিংড়ি কিমা আধা কাপ, ডিম ১টার তিন ভাগের এক ভাগ, সয়াসস ১ চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, লবণ আধা চা চামচ, পেঁয়াজ কিউব করে কাটা আধা কাপ, মরিচ কুচি ৩ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পাউরুটি সøাইস ৫টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ফিশ সস আধা টেবিল চামচ, ম্যাগি সস আধা চা চামচ।

প্রণালি: রুটি ছাড়া সব উপকরণ আধঘণ্টা মেরিনেট করে রাখুন। রুটি ছোট টুকরো করে সামান্য পানি দিয়ে মেখে গোল গোল বল তৈরি করুন। বলের মধ্যে মেরিনেট করা কিমা পুরের মতো করে দিন। কড়াইয়ে তেল গরম করে অল্প আঁচে বাদামি করে ভেজে নিন। গরম গরম সসের সঙ্গে পরিবেশন করুন।
 

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me