মোবাইল ফোন অপ্রাপ্ত বয়স্কদের অপরাধপ্রবণতা বাড়ায়

int

ডেস্ক রিপোর্ট: অপ্রাপ্ত বয়স্কদের মধ্যে ইন্টারনেট ব্যবহারে অপরাধ প্রবণতা পরিলক্ষিত হয়। একই রকম অপরাধ প্রবণতা দেখা যায় মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রেও। এরা মোবাইলে অসামাজিক কর্মকান্ডে জড়িত হয়।

টেক্সাস ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা যায়, অপ্রাপ্ত বয়স্কদের মধ্যে মোবাইল ফোন ব্যবহারে অপরাধ প্রবণতার শক্ত সূত্র আবিস্কার করা হয়েছে। এদের মধ্যে অসামাজিক কার্যকলাপ, নিয়মভঙ্গ, ও শারীরিক আক্রমণ এবং এই রকম অপরাধ প্রবণতা দেখা যায়।

বিজ্ঞানীরা বলেন, এই ধরনের অসামাজিক মেসেজ আদান-প্রদান ভবিষ্যতে ভয়ংকর পরিণতি ঘটাতে পারে।

গবেষণার প্রধান ডালাসের ইউনিভার্সিটি অব টেক্সাসের স্কুল অব বিহেভিয়ার ও ব্রেইন সায়েন্সের পোস্ট-ডক্টরাল রিসার্চার ড. স্যামুয়েল এ্যাহনরিচ বলেন, আমরা জানতে চেষ্টা করছি উঠতি বয়সীরা ইলেকট্রনিক যোগাযোগ যন্ত্র বিশেষ করে টেক্সট মেসেজ কিভাবে ব্যবহার করে। আমরা পরীক্ষা করছি এই বিষয় গুলো যন্ত্রের অপব্যবহার, সম্পত্তি বিষয়ক অপরাধ, আক্রমণ এই বিষয় গুলো তারা কিভাবে আদান-প্রদান করে ও ভবিষ্যতে এগুলোকে প্রয়োগ করে। মূলত খারাপ আচরণ থেকে ভবিষ্যতে অপরাধ প্রবণতা দেখা যায়।

তারা দেখেছেন যে, একজন অপ্রাপ্তবয়স্ক মানুষ দিনে ৬০ থেকে ১০০ টা মেসেজ আদান-প্রদান করে এবং তারা ভুলে যায় তারা কি মেসেজ আদান-প্রদান করেছে। এজন্য তারা ১৪ থেকে ১৫ বছর বয়সী ১৭২ জন অপ্রাপ্তবয়স্কের মধ্যে বিনামূল্যে ব্ল্যাক বেরি মোবাইল ফোন বিতরণ করে এবং তাদের বলা হয় যে, তাদের কর্মকান্ড পর্যবেক্ষণ করা হবে।

অংগ্রহণকারীদের অতীতের বিভিন্ন রেকর্ডও পর্যবেক্ষণ করা হয়। এতে শিক্ষার্থী ও তাদের অভিভাবক, শিক্ষকদের নিকট থেকেও তাদের বিভিন্ন কর্মকান্ডের ইতিহাস দেখা হয়। এতে তাদের অতীত ইতিহাসের মত একই অপরাধ প্রবণতা দেখা যায়। তারা মোবাইলে অসামাজিক মেজেস আদান-প্রদান , অসামাজিক বিষয়গুলো নিয়ে আলোচনা , অনৈতিক বস্তু ব্যবহার, আক্রমণ ও চুরির মত ঘটনাও ঘটিয়ে থাকে।

গবেষণায় আরেকটি বিষয় স্পষ্ট হয়, সেটা হলো সঙ্গীর দ্বারা প্রভাবিত হওয়া। এইসব ছেলে-মেয়েরা যাদের সাথে চলাফেরা বা মেলামেশা করে তাদের চারিত্রিক ত্রুটি গুলো এদেরকে প্রভাবিত করে।

তবে সবক্ষেত্রেই এই ঘটনা ঘটে না। কেউ কেউ তাদের ইলেকট্রনিক যন্ত্রটির সদ্ব্যবহারও করে থাকে। এটা নির্ভর করে সে কেমন প্রকৃতির সঙ্গীর সাথে মেলামেশা করে তার উপর। তবে এজন্য তার পরিবারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কেননা সে তার পরিবার দ্বারাই সবার আগে প্রভাবিত হয়। যে সব পরিবার ছেলে-মেয়েদের প্রতি যত্নশীল তাদের আচরণ যেসব পরিবার ব্রোকেন তাদের চেয়ে ভাল। ব্রোকেন পরিবারের ছেলে-মেয়েদের মধ্যে হতাশা কাজ করে এবং এরা অপরাধে বেশি জড়িত হয়ে পড়ে।  ইন্টারনেট অবলম্বনে

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me