মজাদার লাউশাক ভর্তা। গরম গরম ভাতের সঙ্গে ওমমম!!!


 
 
ঢাকা: স্বাস্থের জন্য উপকারী একটি খাবার হচ্ছে লাউশাক। ভর্তা, ভাজি অথবা তরকারি নানাভাবেই এই শাক রান্না করা যায়। তবে গরম ভাতের সঙ্গে লাউশাক ভর্তা খেতে বেশ মজা। আর এটি তৈরিতেও সময় লাগে কম।
 
উপকরণ:
 
কচি লাউপাতা ২৫ থেকে ৩০টি, রসুন বড় সাউজের একটি, কাঁচামরিচ কুচি ৬ থেকে ৭টি, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, সরষে বাটা ২ চা চামচ, সরিষার তেল সামান্য, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, লবণ পরিমাণ মতো।

প্রণালী:

প্রথমে লাউপাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কয়েকটি পাতা বিছিয়ে রাখতে হবে। এবার ওপরের সব মসলা একটি বাটিতে মেখে বিছানো পাতাগুলোর মধ্যে রেখে ভালো করে মুড়ে দিতে হবে। এর সঙ্গে বাকি পাতাগুলো মুড়ে সুতা দিয়ে বেঁধে দিতে হবে, যাতে মসলা বের না হয়। এবার বসা ভাতের মধ্যে মসলা মোড়ানো লাউপাতা দিয়ে ঢেকে দিতে হবে। ভাত হয়ে গেলে মসলা মোড়ানো পাতা বের করে পাটায় বেটে নিতে হবে। এরপর বাটা মিশ্রণটি সরিষার তেল দিয়ে মেখে নিলেই হয়ে যাবে মজাদার লাউশাক ভর্তা। গরম গরম ভাতের সঙ্গে এ ভর্তা থেকে খুব মজা লাগবে। ভর্তা তৈরির করার জন্য লাউশাক সেদ্ধ রাইস কুকারেও করা যায়।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me