ঈদ ফ্যাশন: বাহারি নকশার পাঞ্জাবি ২০১৩




ছেলেদের নতুন পাঞ্জাবি না হলে যেন অপূর্ণ থেকে যায় ঈদ আয়োজন। ঈদের নামাজ ছাড়াও এখন পাঞ্জাবি ফ্যাশন অনুষঙ্গ। সেজন্যই বাহারি রঙ ও নকশার পাঞ্জাবিতে সাজানো হয়েছে 

ঈদে নানা বয়সী মানুষের রুচি ও পছন্দের কথা মাথায় রেখেই বিপণিবিতানগুলো সেজেছে বাহারি সব চোখজুড়ানো রঙ আর বিচিত্র ডিজাইনের পাঞ্জাবিতে। ঈদের কেনাকাটায় নগরীর নামিদামি বুটিক হাউস ও পাঞ্জাবি তৈরির দোকানে ভিড় করছেন ক্রেতারা।

বিক্রেতারা জানালেন, গরমের কারণে এবারে সুতি কাপড়ে হালকা ডিজাইনের পাঞ্জাবির প্রতিই ক্রেতার আকর্ষণ বেশি। সে সঙ্গে প্রতিবারের মতো জরি আর চুমকির কাজে জমকালো পাঞ্জাবিও রয়েছে।

মঙ্গলবার রাজধানীর গাউসিয়া, নিউমার্কেট, সাইন্স ল্যাব, মৌচাক মার্কেটের পাঞ্জাবির দোকান ঘুরে দেখা গেছে, পাঞ্জাবির ঈদ বাজার এবারও বিভিন্ন নামের পাঞ্জাবির দখলে। মেয়েদের পোশাকে যেমন ভারতীয় সিনেমা-সিরিয়ালের ছোঁয়া, পাঞ্জাবিতেও তার প্রভাব রয়েছে।

দেশি-বিদেশি বাহারি সব পাঞ্জাবির মধ্যে ক্রেতারা খুঁজছে ফিরছেন তাদের পছন্দের পাঞ্জাবি। ফ্যাশন হাউস ওটুর কর্মকর্তা আসিফ ইবনে মান্নান বলেন, “এবারের ঈদ পড়েছে গরমে। তাই পাঞ্জাবিটা হওয়া চাই আরামদায়ক। আমাদের ঈদ কালেকশনে সুতি কাপড়ের পাঞ্জাবিকে প্রাধান্য দেওয়া হয়েছে। পাঞ্জাবির ডিজাইনে গলা, কলার, হাতা বা বুকের সামনে থাকছে নানা ধরনের নকশা।”

ফ্যাশন হাউস অঞ্জন’স থেকে পাঞ্জাবি কিনতে প্রতি বছরের মতো এবারও এসেছেন খোন্দকার মারুফ নামে এক ক্রেতা। অঞ্জন’সের পাঞ্জাবি পছন্দের কারণ হিসেবে তিনি বলেন, নতুন ফ্যাশনের কথা মাথায় রেখেই তারা কালেকশন করে।

এবারের ঈদে ফ্যাশন হাউস কে ক্র্যাফট, প্রবর্তনা, অঞ্জন’স, ক্যাটস আই, মনসুন রেইন, রঙ, লুবনান, সোলড্যান্স, রিচম্যান, নোঙর লম্বা ও খাটো দুই আইটেমের পাঞ্জাবিই এনেছে। নতুন ডিজাইন ও বাহারি রঙের পাঞ্জাবির পসরা নিয়ে এসেছে আড়ং।

নিজের পছন্দমতো পাঞ্জাবি অর্ডার দিয়ে বানিয়ে নিচ্ছেন অনেকে। বিভিন্ন মার্কেটের পাঞ্জাবির দোকানগুলোতে চলছে পাঞ্জাবি সেলাইয়ের কাজ।

পাঞ্জাবি তৈরির জন্য চকবাজার এলাকার প্রসিদ্ধ তরণী টেইলারের স্বত্বাধিকারী মোরশেদুল ইসলাম রোকন বলেন, “সারা বছর পাঞ্জাবির যে অর্ডার পাওয়া যায়, ঈদ এলে তার দ্বিগুণ অর্ডার পাই। নির্দিষ্ট সংখ্যক অর্ডার নেওয়ার পর তা বন্ধ করে দেওয়া হয়। কারণ অতিরিক্ত অর্ডার নেওয়া হলে কাজের গুণ ও মান ঠিক রাখা সম্ভব হয় না। আমাদের ব্যবসায়িক স্বার্থ যেমন আছে, তেমনি ক্রেতার চাহিদাকেও গুরুত্ব দিয়ে থাকি।”

রাজধানীর অন্যতম বড় পাঞ্জাবির বাজার পীর ইয়ামেনি মার্কেট। এ মার্কেটের তিনতলাজুড়ে পাঞ্জাবির বিশাল সমাহার। এখানে বিদেশি কাপড়ে দেশি কাজ ও ডিজাইনের গড়া পাঞ্জাবি বেশি চোখে পড়ে।

দোকানিরা বলছেন, এখন চলছে ‘উইন্ডো শপিং’। অর্থাৎ কেনার চেয়ে পছন্দ করতেই বেশি আসছেন ক্রেতারা।

এ মার্কেটের ঈদ ফ্যাশন নাহিদ গার্মেন্টস, মৃত্তিকা পাঞ্জাবি ফ্যাশন, দুর্জয় পাঞ্জাবি ফ্যাশন, নিউ আঁখি পাঞ্জাবি ফ্যাশন, মোহাম্মদী পাঞ্জাবি, রেড রোজ গার্মেন্টস, গ্রামীণ আড়ং, কলিকাতা পাঞ্জাবি কালেকশন, মা পাঞ্জাবি ফ্যাশন, শুভেচ্ছা পাঞ্জাবি ফ্যাশনসহ কয়েকটি দোকানের মালিক ও কর্মচারীদের সঙ্গে কথা বলে এমনটিই জানা গেছে, এবারের বেচাকেনা ভালোই। ক্রমেই ভিড় বাড়ছে।

পাঞ্জাবির সমাহার আছে শাহবাগের আজিজ সুপার মার্কেটেও। ঈদ বাজারে শপিংমলগুলোতে সব বয়সী নারী-পুরুষের ভিড় দেখতে পাওয়া গেলেও আজিজ সুপার মার্কেটে তরুণ-তরুণীর ভিড় যেন একটু বেশি।

আহসান উল্লাহ ইউনিভার্সিটির ছাত্র আমিনুল বন্ধুদের নিয়ে এসেছিলেন তার পছন্দের দোকান ‘ফোর ডাইমেনশনে’। তিনি জানান, কয়েক বছর ধরে এ দোকান থেকে ঈদের পাঞ্জাবি কিনে আসছেন। তার মতে, নির্দিষ্ট এ ব্র্যান্ডের পাঞ্জাবির কাপড়ের মান ভালো, ডিজাইনও বৈচিত্র্যময় এবং দামে সাশ্রয়ী।

এই মার্কেটের লাল সাদা নীল হলুদ, কৃষ্ণকলি, স্বপ্নবাজ, ঐতিহ্য, মেঘসহ অন্যান্য ফ্যাশন হাউসে ক্রেতার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me