ছয়টি খারাপ অভ্যাস বুদ্ধিমত্তাকে হ্রাস করে ?

ডেস্ক: আপনি হয়তো বিশ্বাস করতে পারেন আবার নাও পারেন! ছয়টি খারাপ অভ্যাস আপনার বুদ্ধিমত্তাকে হ্রাস করতে পারে! কিংবা আপনার জীবনের চলার পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে। এমনকি আপনার এই খারাপ অভ্যাস আপনাকে পেছনে ফেলতে পারে অথবা আপনাকে ভুল সিদ্ধাšত্ম গ্রহনেও উদ্ব্দ্ধু করতে পারে।

সেই ছয়টি খারাপ অভ্যাস হলো-

১. দুই কাজ একসাথে করা: আপনি যদি দুইটি কাজ এক সাথে করতে যান তাহলে আপনি কোনোটিই ভালোভাবে সম্পন্ন করতে পারবেন না। আপনি যদি একই সাথে কোনো ছাদের উপরে উঠতে চান কিংবা ওই একই সময়ে ছাদ থেকে নামতে চান আপনি তা পারবেন না। অর্থাৎ আপনি একই সময় দুইটি বিপরীত কাজ করতে পারবেন না আথচ তা যদি আপনি করতে যান তাহলে আপনার বড় রকমের ক্ষতির মুখে পড়ার সম্ভাবনা রয়েছে।

২. নিজেকে খুব পন্ডিত ভাবা: আপনি যদি নিজেকে খুব পন্ডিত ভাবেন তাহলে তা হবে আপনার অন্যতম একটি বাজে অভ্যাস। বরং আপনার ভাবা উচিৎ অন্যের কাছ থেকেও আপনার কিছু শেখার থাকতে পারে।

৩. ভয়াতুর হওয়া: কোনো কাজ করতে গিয়ে আপনি ভয় পাচ্ছেন। আপনি ভয় পাচ্ছেন যে আপনার কাজটি ব্যর্থ হতে পারে। এই ভয় আপনার বুদ্ধিমত্তাকে লোপ করে দিতে পারে।

৪. নিজের ওপর বিশ্বাস না থাকা: আপনি যদি নিজের ওপর আত্মবিশ্বাস রাখতে না পারেন তাহলে আপনি সব কাজে ব্যর্থ হবেন। আত্মবিশ্বাস রাখতে হবে সব কাজে এমনকি যদি কোনো গর্হিত কাজ করতে যান তাতেও।

৫. নিজেকে গন্ডির মধ্যে সীমাবদ্ধ রাখা: কেউ যদি নিজেকে কোনো নির্দিষ্ট কাজের মধ্যে সীমাবদ্ধ রাখে তাহলে তার সৃজনশীলতা হ্রাস পাবে। অর্থাৎ তিনি গন্ডির মধ্যে থাকতে থাকতে আর নতুন কিছু করার প্রয়াস পাবেন না ।

৬. মাদক গহণ:  যদিও কিছু সময় আছে যখন মানুষ নেশা জাতীয় কিছূ পানীয় পান করে কিন্তু জেনে রাখা ভালো যে এই নেশা জাতীয় দ্রব্য আপনার ম¯িত্মস্কের সেলগুলো ধ্বংস করে দিয়ে বুদ্ধিমত্তা কমাতে পারে। এমনকি ভবিষ্যতে আপনি নতুন কিছূ শেখার সামর্থ্যও হারাতে পারেন এই বদ-অভ্যাসের কারণে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me