হাঁচি দিয়ে যায় চেনা

 

 শিকাগো,  ০২ মে (টাইমস অফ বাংলা) : রণে-বনে-জলে-জঙ্গলে সশব্দে ‘হ্যাঁচ্চো হ্যাঁচ্চো’ করাটা কি সভ্য মানুষের লক্ষণ? যে যাই বলুক না কেন, কান দেবেন না কিছুতেই। ওই হাঁচি দিয়েই তো অন্যে মেপেজুপে নেবে আপনি মানুষটি ঠিক কেমনধারা; শিকাগোর স্মেল অ্যান্ড টেস্ট অ্যান্ড রিসার্চ ফাউনডেশন তো তাই বলছে। তাদের বক্তব্য, হাঁচি দিয়ে যেমন মানুষ চেনা যায়, তেমনটা আর কিছুতেই নয়।
 
কখনো ভেবে দেখেছেন কি, এক এক জনের এক এক রকমের হাঁচির কারণটা ঠিক কী? শারীরবৃত্তীয় ব্যাপার-স্যাপার যাই হোক না কেন, হাঁচার পিছনে কাজ করে মানসিক বৈশিষ্ট্যও। স্পষ্টভাবে বললে, ঠিক যেমন প্রত্যেকটা মানুষের মনের গড়ন আলাদা, সেই কারণেই তাদের হাঁচিও আলাদা। সেই জন্যই হাঁচির ওপর নির্ভর করে বদলে যায় এক মানুষের সঙ্গে আরেকজনের চারিত্রিক বৈশিষ্ট্য। তা, মানুষ বিশেষে কেনই বা বদলে যায় হাঁচির ধরন? শিকাগোর ‘স্মেল অ্যান্ড টেস্ট অ্যান্ড রিসার্চ ফাউনডেশন’-এর সৃষ্টিকর্তা, মনোবিদ ও স্নায়ুবিদ অ্যালেন হিসর্চ বলছেন যে হাঁচির নানান প্রকারভেদের কারণ আর কিছুই নয়, বরং মানুষের পার্সোন্যালিটি। তাই প্রতিটি মানুষের হাঁচির ধরন থেকে নাকি তাদের ব্যক্তিত্বের কিছুটা লক্ষণ প্রকাশ পায়।

এই যেমন, অ্যালেনের মতে কোনো ব্যাখ্যাপ্রবণ ও খোলামেলা মানুষের হাঁচি সাধারণত জোরদার বোমা বিস্ফোরণের মতোই হয়ে থাকে। অপর দিকে, অ্যালেনের মতে ভীতু ও লাজুক মানুষেরা বেশ কম শব্দে সেরে ফেলেন হাঁচি। বলতে পারেন, কোনোমতে হাঁচির ঘটনাটিকে গিলে ফেলা মানুষরা লাজুক ছাড়াও নাকি হন সাবধানী!

তা বলে খটকা একটা থেকেই যাচ্ছে! হাঁচি দিয়ে যতই মানুষ চেনা যাক, পাবলিক প্লেসে সশব্দে হাঁচলে সেটা কি ভালো দেখায়? নাকি অন্যদের পক্ষে সেটা ভালো হয়? এই যেমন, মিটিং-এর মাঝে হেঁচে সবাইকে চমকে দিয়েছিলেন একটি বেসরকারি প্লাইউড সংস্থার মার্কেটিং ম্যানেজার। মিটিং শুরু হওয়ার পর থেকেই একের পর এক বিকট আওয়াজে হাঁচি শুরু হয়ে গিয়েছিল তার! ‘প্রথমটায় ঘরে উপস্থিত সকলেই মাইনর ভূমিকম্প ভেবে থমকে যান।

রাস্তাঘাটে, বাসে-ট্রামে অংশুর মতো আমরা অনেকেই বিকট, প্রকট হাঁচি হেঁচে চমকে দিই সকলকে। আবার ধীর গতিতে বা কম শব্দেও অনেক সাবধানী মানুষে সেরে ফেলেন হাঁচি! তা, রামগড়ুড়ের ছানাদের না-হয় হাসতে মানা, কিন্তু হাঁচতে মনে হয় কোনো ছানাদেরই মানা নেই এই জগতে। তাই সকলেই দেদারসে হেঁচে যান তো! সমীক্ষা যে বলছে, তার ওপরেই নির্ভর করছে আপনার ব্যক্তিত্ব। সূত্র: ওয়েবসাইট।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me