দেশের অর্ধেক প্রবীণ উচ্চ রক্তচাপে ভুগছেন





স্বাস্থ্য ডেস্ক: ০৪ এপ্রিল (টাইমস অফ বাংলা) :  দেশের অর্ধেক প্রবীণ উচ্চ রক্তচাপে ভুগছেন। এছাড়া অধিকাংশ প্রবীণ গ্যাস্ট্রিক, আমাশয়ের মতো জটিল রোগে ভুগছেন। ডায়াবেটিস, মাথা ব্যাথা, চোখে সমস্যাসহ বিভিন্ন রোগে আক্রান্ত তারা। ২১ শতাংশ প্রবীণ এসব রোগের জন্য বেসরকারি স্বাস্থ্য কেন্দ্র থেকে চিকিৎসা গ্রহণ করেন। 

বুধবার রাজধানীর ধানমন্ডিস্থ আহছানিয়া মিশন ভবন অডিটোরিয়ামে প্রবীণদের নিয়ে স্বাস্থ্য অধিকার বিষয়ক অনুষ্ঠানে উপস্থাপিত সমীক্ষার এ তথ্য জানানো হয়।

বিশ্ব স্বাস্থ্য দিবসকে সামনে রেখে ঢাকা আহছানিয়া মিশন, রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এবং বাংলাদেশ উইম্যান হেলথ কোয়ালিশন (বিডব্লিউএইচসি)-এর উদ্যোগে এবং হেল্প এইজ ইন্টারন্যাশনালের ক্যাম্পেইন প্রোগ্রাম, ‘এইজ ডিমান্ডস এ্যাকশন (এডিএ)’-এর সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্বব্যাপী প্রবীণ জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠায় কর্মরত হেল্প-এইজ ইন্টারন্যাশনাল দেশের ছয়টি জেলায় পরিচালনা করে এই সমীক্ষা। সমীক্ষায় আরো জানানো হয়, আর্থিক সমস্যা ও চিকিৎসা কেন্দ্রের দূরত্বের কারণে প্রবীণদের অনেকেই চিকিৎসা নিতে উৎসাহ পান না।

জাতীয় প্রবীণ ফেডারেশনের সভাপতি, মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন স্বাস্থ্য পরিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ, ডেল্টা মেডিক্যাল কলেজের প্রফেসর ও বয়স্ক কল্যাণ সমিতির সচিব অধ্যাপক ড. আফসানা করিম, ঢাকা আহছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতালের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার অব. ড. সৈয়দ ফজলে রহিম।

সমীক্ষায় প্রবীণদের উচ্চ রক্তচাপ বিষয়ে সংগৃহীত তথ্যের ভিত্তিতে প্রদত্ত সুপারিশমালা পাঠ করেন ফোরাম ফর দ্য রাইটস অব এলডারবিল-এর প্রেসিডেন্ট ড. কে এম রশীদ।

দেশের ৭০ শতাংশ প্রবীণ গ্রামে বাস করায় গ্রামীণ কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে তাদের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হবে। সূত্র: বাসস

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me