নারীর হৃদরোগের ঝুঁকি বেশি



লন্ডন, ২২ এপ্রিল (টাইমস অফ বাংলা)- পুরুষদের তুলনায় কমবয়সী নারীরাই হৃদরোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। এছাড়া কখনো কখনো নারীদেরই এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে। নতুন এক গবেষণায় এমনটাই দাবি করেছে বৃটেনের একদল হৃদরোগ বিশেষঞ্জ।

বৃটিশ হার্ট ফাউন্ডেশনের (বিএইচএফ) গবেষণায় দেখা যায়, বৃটেনে ১৬ থেকে ৪৪ বছর বয়সী প্রায় সাত লাখ ১০ হাজার নারী হৃদরোগে আক্রান্ত। সেক্ষেত্রে এ রোগে আক্রান্ত পুরুষের সংখ্যা পাঁচ লাখ ৭০ হাজার।

বিএইচএফের পরিচালক প্রফেসর পিটার ওয়েসবার্গ বলেন, মহিলাদের ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার বিষয়টি প্রায় অলক্ষিতই থেকে যায়। কারণ নারীদের মধ্যে রোগ উপেক্ষা করার প্রবণতা বেশি দেখা যায় এবং হৃদরোগে সাধারণত পুরুষরাই আক্রান্ত হয়ে থাকে বলে তাদের মধ্যে একটি ভ্রান্ত ধারণা রয়েছে। কিন্তু দীর্ঘদিন গবেষণার পর দেখা যায়, নারীরাও হৃদরোগে আক্রান্ত হয়ে থাকেন এবং কোনো কোনো ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরাই বেশি এ রোগে আক্রান্ত হয়ে থাকেন।

বৃটেনে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতিবছর এক লাখ ৮০ হাজার লোক প্রাণ হারান। এর মধ্যে ৯১ হাজার ৫৫০ জন নারী রয়েছেন বলে গবেষণায় উঠে আসে। সূত্র: জিনিউজ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me