দুধ-দই-পনির ঘুম সহায়ক



ঢাকা, ১৫ জুন (টাইমস অফ বাংলা)- ট্রাইপটোফানযুক্ত খাবার ঘুমের ক্ষেত্রে সহায়তা করে বলে বিশেষজ্ঞরা জনিয়েছেন।
 
বিশেষজ্ঞরা বলেন, ট্রাইপটোফান হলো দেহের জন্য অত্যাবশ্যকীয় বিবেচিত ১০  অ্যামোইনো এসিডের অন্যতম। দেহে সেরোটোনিন এবং মেলাটোনিন নামের হরমোনের মাত্রা বাড়াতে এ উপাদান বিশেষ সহায়তা করে।

বিশ্রাম ও ঘুমের সঙ্গে এ দুই হরমোনের সম্পর্ক আছে। দেহে ট্রাইপটোফানের মাত্রা মারাত্মকভাবে কমে  গেলে একই সঙ্গে সোরোটিনের মাত্রা কমে যাবে। এ কারণে হতাশা ও উদ্বেগ অনর্থক বাড়তে পারে।

একই সঙ্গে মেজাজ খিটখিটে হয়ে উঠতে পারে; দেখা দিতে পারে অধৈর্য। নিদ্রাহীনতা এবং গভীর ঘুম না হওয়ার মতো উপসর্গও দেখা দিতে পারে।

দুধ-দই-পনিরসহ সব দুগ্ধজাত খাবারে ট্রাইপটোফান পাওয়া যায়। এ ছাড়া, কলা, মুরগির গোশত, ডিম, বেগুন এবং পালংয়েও এ উপাদান আছে। আরো যেসব খাবার-দাবারে ট্রাইপটোফান পাওয়া যায় তার মধ্যে রয়েছে কলা, বাধাকপি, সয়াবিন, চিংড়ি, ভেড়ার গোশত প্রভৃতি।

রান্না-বান্নাসহ খাবার প্রক্রিয়াকরণ বা মজুদ করার ফলে এ উপাদান নষ্ট হয় বলে এখন পর্যন্ত কোনো প্রমাণ পাওয়া যায়নি।

অবশ্য, দীর্ঘদিন ধরে যারা নিদ্রাজনিত সমস্যায় ভুগছেন তাদের শুধু এসব খাবার-দাবারের ওপর নির্ভর না করে এবং অনর্থক দেরি না করে যোগ্য ডাক্তারের কাছে যাওয়া উচিত বলে বিশেষজ্ঞরা মনে করেন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!