শরীরের বাড়তি ওজন কমাতে চুইং-গাম

 

স্বাস্থ্য ডেস্ক: ১৯ মে (টাইমস অফ বাংলা) : শরীরের বাড়তি ওজন কমাতে কত না ঘাম ঝরাতে হয়। কিন্তু ঘাম ঝরানো ছাড়াও বাড়তি ওজন ঝেড়ে ফেলা যায়। চুইং-গাম বাড়তি ওজন কমানোর একটা কার্যকর উপায়।
 
সম্প্রতি ওহিয়ো স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় বেরিয়ে এসেছে এমন ফলাফল।

গবেষণায় দেখা গেছে, যদি এক সপ্তাহ ধরে কোনো কিছু খাওয়ার আগে চুইং-গাম চিবানো হয়, তাহলে খাদ্যাভ্যাসের ব্যাপক পরিবর্তন ঘটে।

যেমন: চুইং-গাম চিবানোর পর তাদের ক্ষুধা বাড়লেও খাবারের প্রতি আগ্রহটা একটু কমে যায়। তাছাড়া এর মধ্য দিয়ে ক্যালরিও ক্ষয় হয় কিছু মাত্রায়।

এভাবে ধীরে ধীরে চুইং-গাম চিবান যারা, তারা অল্প খাবারে অভ্যস্ত হয়ে পড়েন। এক্ষেত্রে অবশ্য তাদের পুষ্টি ঘাটতি হয়। সেটা পূরণ করা যায় ফলমূল খাওয়ার মাধ্যমে।

এ গবেষণায় একটি ধাপে এক ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ৪৪ জন প্রতিযোগী অংশ নিয়েছিল সেখানে। এদের কাউকে খেতে দেয়া হয়েছিল মান্দারিন কমলা ও আঙ্গুর, কাউকে পটেটো চিপস আর কেউ চিবাচ্ছিল বিভিন্ন ফলের স্বাদের চুইং-গাম।

কিছুক্ষণ পর তাদের সামনে দেয়া হয়েছিল ভিন্ন কিছু খাবার। দেখা গেছে, চুইং-গাম চিবানো প্রতিযোগীরা ক্ষুধা অনুভব করেছে ঠিকই, তবে গ্রহণ করতে পেরেছিল অল্প পরিমাণ খাবার। বাকিরা কিন্তু সহজেই নিজেদের মানিয়ে নিতে পেরেছিলেন ভিন্ন খাবারগুলোর সঙ্গে।

তাই বলে চুইং-গামের প্রতি আসক্ত হওয়া উচিত নয়। শুধু নিঃশ্বাসটাকে একটু সজীব রাখতে এবং ধূমপানের বিকল্প হিসেবে ফলমূলের পাশাপাশি চুইং-গাম চিবানো যায়। তবে চিনিমুক্ত চুইং-গাম।

চিনিসহ চুইংগাম যারা চিবান, তাদের ক্ষেত্রে ওজন কমানোয় আশানুরূপ ফল পাওয়া যায় না। গবেষণার ফলাফলের শেষে এমন বাণীও জুড়ে দিয়েছেন গবেষকরা।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me