শ্রেণিকক্ষেই 'প্রেমের ক্লাস'!













কলকাতা : কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় 'লাভ' অর্থাৎ প্রেম-ভালবাসার ওপর একটি কোর্স চালু করছে।

জানুয়ারি মাস থেকে সমাজবিজ্ঞান বিভাগে ৫০ নম্বরের এই কোর্সটি চালু করছে। এতে মূলত ভালোবাসার তাত্ত্বিক দিকগুলো নিয়ে আলোচনা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ বলছে, ভারতে বা অন্য কোথাও কোন বিশ্ববিদ্যালয়ে প্রেমের ওপর কোন অ্যাকাডেমিক কোর্স রয়েছে কিনা তা জানা নেই।

শিক্ষার্থীরা নিজের বিভাগের নির্ধারিত কোর্স নেয়া ছাড়াও অন্য বিভাগের কোর্স নিতে পারবেন- নতুন ‍চালুকৃত এ পদক্ষেপের অংশ হিসেবেই এ কোর্সটি চালু হলো।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান সোমক রায় চৌধুরী বলেন, এ কোর্সটি যেকেউ নিতে পারবেন। একজন ইংরেজি সাহিত্যের শিক্ষার্থীও নিতে পারবেন। যে সমাজবিজ্ঞান বিভাগে কোর্সটি চালু করেছে সেই বিভাগের শিক্ষার্থীরা নিতে পারবেন।

গত মাসে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বৈচিত্র্যপূর্ণ নানা বিষয় পড়ানোর জন্য একটি উদ্যোগ নেওয়া হয়। এতে শিক্ষার্থীরা মূল বিষয়ের পাশাপাশি ভিন্ন বিভাগের কোর্সও পড়ার সুযোগ পাবেন।

যেমন বিজ্ঞানের একজন শিক্ষার্থী এখন ইচ্ছে করলে মানবিক বিভাগের কোর্স নিতে পারবেন। আবার মানবিকের শিক্ষার্থীরাও চাইলে বিজ্ঞানের দু-একটি কোর্স পড়ে দেখার সুযোগ পাবেন।











0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me