গরুর দুধে এইচআইভি প্রতিরোধ!



এইচআইভি’ এক ভয়াবহ ভাইরাসের নাম। মানবসমাজকে প্রতিনিয়ত ভয়ের মধ্যে রাখা এই ভাইরাসটির অ্যান্টিবডি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।
 
সাধারণত গরুর দুধকে ক্যালসিয়াম ও ভিটামিন ডি’র প্রধান উৎস মনে করা হলেও এখন এইচআইভি প্রতিরোধেও এই দুধ কার্যকর বলছেন বিজ্ঞানীরা।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যারিট ক্র্যামস্কি’র দাবি, গর্ভাবস্থায় এইচআইভি প্রোটিনের টিকা দেওয়া হয় গরুর শাল দুধে উচ্চমাত্রার রোগ প্রতিরোধক উপাদান থাকে।

তাছাড়া দুধে পাওয়া প্রতিরোধক দিয়ে এক প্রকার মাখন তৈরী করে হয়েছে যা মানবদেহে এইচআইভি প্রতিরোধে সাহায্য করবে। গরুর দুধে এইচআইভি প্রতিরোধক আবিষ্কারের পরবর্তী পদক্ষেপ ছিল এই মাখন তৈরী।

এই দুধ মানবদেহে বিশেষত নারী দেহে এইচআইভি ভাইরাস প্রতিরোধ করবে বলে আশা করা হচ্ছে । সেক্ষেত্রে যৌন সম্পর্কের সময় পুরুষদের প্রতিরোধ ব্যবস্থার ওপর নির্ভরশীল হতে হবে না।

ড. ক্র্যামস্কি বলেন, “এইচআইভি প্রতিরোধক এই দুধ আশা করি সহজ ব্যবহার্য, নারী নিয়ন্ত্রিত, নিরাপদ এবং যৌন সম্পর্ক থেকে এইচআইভি সংক্রমণ রোধে কার্যকর হবে।”

তবে এই গবেষনার সুফল পেতে সাধারন মানুষের এক যুগের মত সময় লেগে যেতে পারে।

সূত্র: ডেইলি মেইল

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me