বৃদ্ধাবস্থায় স্মৃতি সতেজে ৩ কাপ চা



স্বাস্থ্য ডেস্ক: ২২ মার্চ  (টাইমস অফ বাংলা) : দৈনিক ৩ কাপ চা পান করলে বৃদ্ধ বয়সে স্মৃতি সতেজ থাকে। এমনকি মস্তিষ্ক তুলনামূলকভাবে বেশি সক্রিয় থাকে ফলে আলঝেইমার রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা কমে বলেই মনে করেন গবেষকরা।

যুক্তরাষ্ট্রের গবেষকরা বেশ কয়েকটি গবেষণা প্রতিবেদন পর্যালোচনা করে এ কথা জানিয়েছেন।

গবেষণা প্রতিবেদনগুলো পর্যালোচনা করে দেখা গেছে, ক্যাফেইন সমৃদ্ধ পানীয় পান করলে স্মৃতিশক্তি ভালো থাকে।

অ্যাডভান্সেস ইন নিউট্রিশন সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বৃদ্ধ বয়সে মস্তিষ্ক সক্রিয় থাকার সঙ্গে দৈনিক চা পানের সম্পর্কটি আগের প্রায় সব গবেষণাতেই দেখা গেছে।

সিঙ্গাপুরে এক হাজার পাঁচশ নারী ও পুরুষের ওপর চালানো এক গবেষণায় দেখা যায়, দিনে চার কাপের বেশি চা মানুষের তিন শতাংশ অস্বাভাবিক স্মৃতি মস্তিষ্ক থেকে দূর করে। এমনকি দিনে এক থেকে তিন কাপ চা পান করলে বৃদ্ধ বয়সে বোধশক্তি কমার ঝুঁকি ৪৩ শতাংশ কমে।

ধারণা করা হচ্ছে, চায়ের মধ্যে থাকা থেনাইন নামক পদার্থ আলঝেইমার প্রতিরোধ করে। থেনাইন শুধু চা এবং মাশরুমেই পাওয়া যায়।

আলঝেইমার সোসাইটির গবেষক জেসিকা স্মিথ বলেন, ‘এক কাপ চা এবং বোধশক্তি কমে যাওয়ার মধ্যে সম্পর্ক থাকার প্রমাণ আগেই পাওয়া গেছে। আমাদের পর্যালোচনায় সেটি আবার প্রমাণিত হলো। তবে পরিমিত খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম এবং ধূমপান না করা সঙ্গে এর সম্পর্ক আছে।’

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me